বাংলাদেশ ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সমঝোতা স্বাক্ষর

image_print

ওয়াইডনিউজ ডেস্ক: বাংলাদেশ ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে আরো সহযোগিতা বাড়াতে মঙ্গলবার একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে।

উপসাগরীয় দেশ কাতারে তিনদিনের সরকারি সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার দোহায় কাতার সেন্ট্রাল ব্যাংকে বৈঠকের পরে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং কাতার সেন্ট্রাল ব্যাংকের গভর্নর শেখ আবদুল্লাহ বিন সৌদ আল-ছানি এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বৈঠকে দুই দেশের স্বার্থে দুই কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সহযোগিতা আরো বাড়ানোর বিষয় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং কাতার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

দ্রুত অর্থনৈতিক অগ্রগতি অর্জনের জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করে কাতার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এম ও ইউ-এর আওতায় দুই কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে কার্যকর সহযোগিতার উপায় নিয়ে আলোচনার জন্য একটি কাতারি প্রতিনিধিদল বাংলাদেশে পাঠানোর প্রস্তাব করেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে চলমান প্রকল্পের বিষয় তুলে ধরেন এবং আঞ্চলিক যোগাযোগ ও অর্থনৈতিক সমন্বয়ের নীতিতে বাংলাদেশের সম্পৃক্ত থাকার বিষয় বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, সহযোগিতা জোরদারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর কাতার সফর করবেন।

পরে পররাষ্ট্রমন্ত্রী বিদেশে কাতারি বিনিয়োগে সিদ্ধান্ত গ্রহণের একক কর্তৃপক্ষ কাতার ইনভেস্টমেন্ট অথরিটির (কিউআইএ) প্রধান নির্বাহী শেখ আবদুল্লা বিন মোহাম্মদ বিন সৌদ আল ছানির সঙ্গে কিউআইএ সদরদপ্তরে বৈঠক করেন।

বৈঠককালে মাহমুদ আলী দেশের চলমান উন্নয়ন কার্যক্রম সম্পর্কে কিউআইএ প্রধানকে অবহিত করেন বলেন, গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৭ দশমিক ১ শতাংশ এবং চলতি অর্থবছরে এই প্রবৃদ্ধি আরো বাড়বে।

তিনি বলেন, অর্থনৈতিক সমৃদ্ধির ধারা অব্যাহত থাকলে ২০২১ সালে দেশের জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ অথবা আরো বেশি হবে।

কাতার ইনভেস্টমেন্ট কর্তৃপক্ষের সিইও বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির প্রশংসা করেন এবং এলএনজি, বিদ্যুৎ উৎপাদন, বিশেষ অর্থনৈতিক এলাকা (এসইজেড) এবং অন্যান্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পে বিনিয়োগে কাতার সরকারের আগ্রহের কথা জানান।

আগামী ১৪ থেকে ১৫ মে অনুষ্ঠেয় দোহা ইকোনমিক ফোরামের ১৭তম বৈঠকের ফাকে সম্ভাব্য অর্থনৈতিক এলাকা ও উন্নয়ন সহযোগিতা নিয়ে আলোচনার জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন বাংলাদেশ প্রতিনিধিদল দোহা সফর করবে।

সুত্র:বাসস

image_print

Be the first to comment on "বাংলাদেশ ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সমঝোতা স্বাক্ষর"

Leave a comment

Your email address will not be published.


*


Pin It on Pinterest